Blogger Tricks

এই সময়ে শিশুর পোশাক


শীত আসতে না আসতেই শীতের আগমন বার্তা অনুভব করা যায় দিনের শেষ ভাগ কিংবা রাতের শেতভাগে। তবে দিনের শুরুটা ঠা-া দিয়ে হলেও দিনের বেলায় ঠা-ার কোন ছোঁয়া যেমন পাওয়া যায় না, তেমনি সূর্যের তাপ একটু বেশিই অনুভূত হয়। আবার দিন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে গরমেরও শেষ এবং ঠা-া পড়তে শুরু করে। এ সময়ে শিশুর প্রয়োজন ভিন্ন রকমের পোশাক ও বাড়তি যত্ন। এসব বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন
মরিয়ম সেঁজুতি
হেমন্তের ঠা-া-গরম আবহাওয়ার উপযোগী পোশাক শিশুর জন্য খুবই প্রয়োজন। এ সম্পর্কে বাংলার মেলার ফ্যাশন হাউসের স্বত্বাধিকারী এমদাদ হক বলেন, বাচ্চা যদি বাসায় থাকে তবে স্বাভাবিক পোশাক পরানো যেতে পারে। কিন্তু বাইরে নিয়ে গেলে আরামদায়ক বড় হাতার ফ্রক পড়ানো যেতে পারে। সাথে ম্যাচিং স্কার্ফ। এ সময় বাচ্চাদের সালোয়ার-কামিজ খুব জনপ্রিয় একটি পোশাক। সালোয়ার কামিজের কাপড় একটু ভারি সুতি হলেই ভাল হয়। ফুল হাতার কামিজের সঙ্গে একটু বড় ওড়না পরালে দেখতে ভাল লাগবে, ঠা-ার হাত থেকেও বাঁচানো যাবে।
বাচ্চার এ সময়ের উপযোগী পোশাক সম্পর্কে শাহরুখ কালেকশনের স্বত্বাধিকারী ও ডিজাইনার শাহরুখ শহীদ বলেন, সব ঋতুতেই বাচ্চাকে ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরানো উচিত। তবে তা অবশ্যই বাচ্চাসুুলভ পোশাক অর্থাৎ বাচ্চার পছন্দ অনুযায়ী ডিজাইন করা পোশাক হওয়া উচিত। আমাদের দেশের বেশির ভাগ বাবা-মা-ই তাদের পছন্দ মতো বাচ্চার পোশাক নির্বাচন করেন। তাদের পছন্দ অনুযায়ী যদি বাচ্চা একটা মেয়েকে সালোয়ার কামিজ পড়ানো হয়_ কিংবা একটি বাচ্চা ছেলেকে ফুল প্যান্ট-শার্ট পড়িয়ে রাখা হয় তবে তা বেমানান। এর ফলে বাচ্চাদের শৈশব চাই নষ্ট হয়ে যায়। বাচ্চার আনন্দের বা ভাললাগার অনুভূতিগুলো নষ্ট হয়ে যায়। ফলে বাচ্চার রুচিবোধও সেভাবে তৈরি হয় না। তাই ফ্লোরাল মোটিভের সিনথেটিক ছাড়া পোশাকগুলো এ সময়ে বাচ্চাদের জন্য উপযোগী। আবহাওয়ার এই রূপবদলে ঋতু উপযোগী পোশাক নির্বাচন সম্পর্কে চরকা ফ্যাশন হাউসের স্বত্ব্বাধিকারী জাভেদ কামাল বলেন, বাচ্চাদের জন্য আগে থেকেই যত্ন নেয়া শুরু করতে হয়। এ সময় বাচ্চাদের ত্বকের প্রতি যেমন বিশেষ যত্ন নেয়া প্রয়োজন তেমনি পোশাকেও পরিবর্তন আনা প্রয়োজন, হেমন্তের এই সময়ে বাচ্চাকে সকাল ও সন্ধ্যায় বন্ধ গলার হাতাওয়ালা পোশাক পরানো উচিত। বাচ্চা মেয়েদের সোল্ডার অফ পোশাকগুলো এ সময়ে দিনের মধ্যভাগে পড়ানো যেতে পারে। তবে সকাল ও সন্ধ্যায় না পরানোই ভাল। এ সময় বাইরে বের হলে পোশাকের সঙ্গে মিল রেখে মাথায় স্কার্ফ পরানো যেতে পারে। রঙের ক্ষেত্রে গাঢ় রঙ বাছাই করতে হবে।

Nov 14th. 2009

No comments :

Beingbd moved as sohoz-tech