Blogger Tricks

রাজনীতি

( বাংলাদেশের কোন ব্লগার কোন দল নিয়ে কথা বলে না, সর্বদায় নিরপক্ষ )

রাজনীতি  রাজনীতি কথাটা শুনলে সাধারণ মানুষ ভয় পায়। কি জানি মারামারি আর জীবন হারাবার ভয়। আসলে রাজনীতি অর্থটা আমরা ভুলে গেছি। যে নীতির ওপর রাজ করে একটা দেশ পরিচালনা করা হয় তাকেই রাজনীতি বলে। আর আজকাল রাজনীতি মানে একজন আর একজনকে মেরে রাজ করা। 
আমরা বেশি শিক্ষিত জাতি নই এটা না বলার কিছু নাই, যারা শিক্ষিত তারাও রাজনীতি করছে আর যারা কাঠ মূর্খ তারাও রাজনীতি করছে। এখন বলার মত আছে কেমন চলছে সাম্প্রতিক রাজনীতি বাংলাদেশে আর বাহিরের দেশে। আসুন একটু পর্যালোচনা করে দেখি-

বাংলাদেশের রাজনীতি রাস্তা-ঘাটে, বাসে, চায়ের দোকানে এবং বাসা-বাড়িতে প্রায় একটা কথা শুনা যায়- আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে দেশে খুন, মারামারি, ছিনতাই, রাহাজারি বেড়ে যায় আর বিএনপি আসলে তা নাকি কম হয়। এই হচ্ছে দেশের জনগণের আলোচনা। এখন বাস্তবিক দিক দেখি- আমাদের গ্রামে কিছু হিন্দু আছে যারা আওয়ামীলীগ করে। কোন হিন্দুকে দেখি নাই বিএনপি করতে তাও জানি কিছু হিন্দু আছে যারা বিএনপি করে । হিন্দুরা আওয়ামীলীগ করার কারণটা অনেকে হয়ত জানেন। তাও আমি আবার বলছি- আওয়ামী মুসলিম লীগ যখন আওয়ামীলীগ করা হয় তখন থেকে হিন্দুরা আওয়ামীলীগ বেশি করে। এটা গল্প নয় চিরন্তন সত্য। আমাদের মিডিয়ার এখন একটাই কাজ শুদু দুই দলের কথা। আওয়ামীলীগ কি বলছে আর তার বিপরীতে বিএনপি কি বলছে তা প্রচার করা। আমি কথা গুলো খুব অল্পতে বলছি কারণ আমরা বেশি বড় বই পড়তে ভালবাসি না। লক্ষ্য করলে দেখবেন যে আপনার এলাকার এখন মূর্খ লোক রাজনীতি করে যার কিনা অ আ জ্ঞান টুকুও নেই। বিএনপি হোক আর আওয়ামীলীগ হোক যারাই সমাবেশ, মিছিল, মিটিং করে তারা সেখানে বিদ্যালয়ের ছেলেদের ব্যবহার করে। এক দিকে দেশের সকার বলছে আমরা আমাদের ছাত্রদের জন্য ডিজিটাল পড়া লেখার ব্যবস্তা করছি অন্য দিকে এই ছাত্রদের তারা তাদের প্রয়োজনে ব্যবহার করছে। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে বিএনপি মার খায় আর বিএনপি ক্ষমতায় আসলে আওয়ামীলীগ মার খায়। আর এই আওয়ামীলীগ আর বিএনপি কিন্তু আমরা জনগন। তারা কিছু সুবিধাবাদী দল সুবিধা নিয়ে আছে আর মারামারি করছে সাধারণ জনগণ।

আমি ১৯৭১ এর যুদ্ধ দেখিনি। লোকের মুখে শুনে, বইয়ে পড়ে যা জেনেছি তা কতটুকু সত্য জানি না।
দেলোয়ার হুসাইন সাইদি কেমন লোক আমি বলতে চাই না। তবে ওনার মাঝে যা দেখছি তাতে বলতে পারি তিনি যুদ্ধ অপরাধী  হতে পারেন না।
আমরা যদি বাহিরের বিশ্বের রাজনীতি দেখি বাংলাদেশের সাথে এমন মিল পাবেন না। শুধু বাংলাদেশ না এশিয়ান প্রায় দেশ গুলো এমন।
বাংলাদেশের এই রাজনীতি দেশকে দুই ভাগ করছে এক ভাগ আওয়ামীলীগ অন্য ভাগ বিএনপি। ১৯৭১ এর মতন হয়ে গেছে। আওয়ামীলীগ সরকার বিগত বছর গুলো পার করা মানুষের কাছে অগ্নিপরীক্ষা ছিল। আজও চায়ের দোকানে শুনতে পেলাম আওয়ামীলীগ নাকি এই বার ক্ষমতায় আসবে না। চায়ের দোকান একটা সাধারণ পার্লামেন্ট। মানুষ এইখানে বসে দেশের সরকারের আসা না আসা বলে দিচ্ছে।
আমি আওয়ামীলীগ করি না বিএনপিও করি না। আমি জানি এরা কেউ দেশের উন্নতি করতে পারবে না।
টিপাইমুখ বাঁধ
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন যারা জানেন তারা বাংলাদেশের নির্বাচন ঘৃণা করবেন।
ভারতের সাথে বন্ধুত্ব করছে দেশের সরকার যার নজির টিপাইমুখ বাঁধ  । ইউ এস এ, ইউরোপ, যুক্তরাষ্ট দেশের গুলোর মাথা পিছু গড় আয় ৩৮০০০-৪০০০ প্রায় আর সেখানে বাংলাদেশ মাত্র ৫০০-৬০০ ডলার।
ভাবুন আমাদের দেশ কোন অবস্তানে আছে।
এই সব আমাদের বইতে পড়তে হয় আর লজ্জায় মাথা নিচু হয়ে যায়। আমরা কতটা গরিব অনান্য দেশের তুলনায়। বৈদেশিক সাহায্য আমাদের দেয় তাও জনগণ পায় ১০০% এর ১%। এত কিছুর পরও বাংলাদেশ আমার জন্মভুমি।
ঘৃণা করি দেশের সরকারকে আর দেশে পরিচলনার ব্যবস্তাকে। জানি না এই দেশ কি আমাদের স্বপ্নের মত হবে কি না।

বি সি আই সি কলেজ
শিক্ষা ব্যবস্তা বাংলাদেশে শিক্ষা ব্যবস্তা ব্যবসায়িক রুপ নিয়েছে। আপনার সন্তান যত বেশি দামি বিদ্যালয়ে পড়া লেখা করবে আপনি তত গর্বিত। স্কুল কলেজে বেতন আর অনান্য fee যেমন ভাবে নেওয়া হচ্ছে তা ব্যবসায়িক প্রতিষ্টান ছাড়া আর কি বলা যায়। আমি যে কলেজে পড়ি একবার সেই কলেজ নামে একটা বহুনির্বাচনী প্রশ্ন এসেছে। তাদের ৪ টা option ছিল- ক) সেবামুলক প্রতিষ্টান, খ) ব্যবসায়িক প্রতিষ্টান, গ) মুনাফা ভোগকারী প্রতিষ্টান, ঘ) এন জি ও প্রতিষ্টান। 
আমি জানি যদি ভুল উত্তর "ক" দেই আমি মার্ক পাব। কিন্তু আমি উত্তর দিয়েছি "খ"।
আমরা কলেজে ইচ্ছা করে যাই না আমাদের যেতে বাধ্য করা হয়। আমরা পড়ি না নিয়মের মধ্যে থাকি। 
আমি এই দেশের কোন শাসন ব্যবস্তা মানি না। আমি মানি বা না মানি তাতে কিছু যায় আসে না তাও এর প্রতি কঠিন প্রতিবাদ জানাই।
Beingbd moved as sohoz-tech