Blogger Tricks

সৌন্দর্য চর্চায় লেজার

নিজের সৌন্দর্য ধরে রাখতে কে না চায়! বর্তমান ফ্যাশন ট্রেন্ড হচ্ছে নিজেকে আকর্ষণীয় করে তুলে ধরা। চেহারার মাধুর্য, শরীরের কাঠামো, চুলের স্টাইল_ কোনোটিই বাদ যায় না । মুখের এতটুকু দাগও যেন গ্রহণযোগ্য নয়। এমন চাহিদার কথা চিন্তা করে চিকিৎসাক্ষেত্রে যোগ হয়েছে ভিন্নমাত্রা। বাজারে রূপচর্চার অনেক পণ্য আছে। তবুও লেজার ট্রিটমেন্ট সৌন্দর্যচর্চায় এনেছে ভিন্নমাত্রা। লেজার ট্রিটমেন্ট বর্তমান সৌন্দর্য চিকিৎসার একটি অংশ। তাই দিন দিন এর গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাচ্ছে। অতি সহজেই সৌন্দর্যচর্চায় যুক্ত হয়েছে লেজার ট্রিটমেন্ট। বিভিন্ন বলিরেখা, ব্রণ সমস্যা, মুখের কালো দাগ, চুল পড়া_ সবকিছুরই সমাধান মেলে লেজারে।
কলেজ ছাত্রী প্রিয়াঙ্কা এসেছেন লেজার ট্রিটমেন্ট করাতে। মুখের নিচে সামান্য দাগও সহ্য হচ্ছে না তার। তিনি বলেন, 'বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায়। কিন্তু এগুলো বেশির ভাগই ত্বকের জন্য ক্ষতিকর। তাছাড়া বিভিন্ন হারবাল মেডিসিনেও আজকাল পারদ মেশানোর খবর পাচ্ছি। ভরসা পাই না সেসবে। আর যেহেতু লেজার চিকিৎসারই একটি অংশ, তাই আসা।' সম্পূূর্ণ ব্যথামুক্ত এবং কোনো রকম কাটা-ছেঁড়া ছাড়াই করা যায় এ চিকিৎসা। বিশেষ ধরনের আলোকরশ্মির মাধ্যমে করা হয় ত্বকে এই লেজার ট্রিটমেন্ট। সূর্যের আলোর একটি নির্দিষ্ট ওয়েভ লেংথকে আলাদা করে তার ক্ষমতা অনেক গুণ বাড়িয়ে মানুষের শরীরে বিশেষ পরিবর্তন আনা সম্ভব। লেজার করা হয় এমনই এক প্রযুক্তি ব্যবহার করে। লেজার এক ধরনের এক্সরে রশ্মি। এটি একটি ফোটন রশ্মি, যা ত্বকের জন্য ক্ষতিকারক নয়। তাই নিশ্চিন্তে এ চিকিৎসা গ্রহণ করা যায়।
লেজার ট্রিটের চেয়ারম্যান এবং সিইও ডা. সরকার মাহবুব আহমেদ শামীম বলেন, 'যারা নিজেদের সৌন্দর্য ফুটিয়ে তুলতে চান, আমি তাদের জন্যই কাজ করে থাকি। লেজার ট্রিট বাংলাদেশের সর্ববৃহৎ অ্যাসথেটিক ক্লিনিক, যেখানে সর্বোচ্চ পর্যায়ের অ্যাসথেটিক চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে ত্বক পরীক্ষা ও কসমেটিক সার্জারি উল্লেখযোগ্য।'
যেসব সমস্যা লেজারে নিয়ন্ত্রণ সম্ভব সেগুলো হলো বলিরেখা, ব্রণ সমস্যা, মুখের কালো দাগ, মেছতা, চুল পড়া, শরীরের মেদ কমানো। তবে লেজার চিকিৎসা নিয়ে অনেক দ্বিমত থাকলেও তা এক নিমিষেই উড়িয়ে দেন লেজার মেডিকেল সেন্টারের ম্যানেজার ও লেজার বিশেষজ্ঞ ড. জাহানারা ফেরদৌস খান। তিনি বলেন, লেজারের মাধ্যমে এসব সমস্যা সমাধান করা সম্ভব। এ জন্য সেশনগুলো ঠিক ঠিক করাতে হবে। এর ডোজগুলো পুরো না করলে সমস্যা আবার দেখা দিতে পারে।
এন্টি এজিং ট্রিটমেন্ট :এ ধরনের সমস্যা যে কোনো বয়সী মানুষের মুখে দেখা দিতে পারে। সাধারণত বয়সের কারণে বা অতিরিক্ত দুশ্চিন্তায় চেহারায় বয়সের ছাপ পড়ে যায়। এ সমস্যার সমাধানে এতদিন ফেস লিফট নামে কসমেটিক সার্জারি করা হতো। কিন্তু লেজারের মাধ্যমে এখন অনেক সহজে, অপারেশন ছাড়া এ সমস্যার সমাধান সম্ভব। 
হেয়ার রিমুভাল :সবার শরীরেই কমবেশি লোম থাকে। লোম আমাদের শরীরে সরাসরি ময়লা প্রবেশ থেকে বিরত রাখে। আবার এটা কখনও কখনও সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। শরীরে হরমোনের কারণে অনেকের মুখে খুব বেশি লোম থাকে। লেজার হেয়ার রিমুভালের মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব। 
অ্যান্টি মার্কস ট্রিটমেন্ট :মুখে মেছতা, ব্রণ, পক্স অথবা যে কোনো ধরনের দাগ থাকলে লেজার অ্যান্টি মার্কস ট্রিটমেন্ট করতে পারেন। এটি মুখ থেকে রোদে পোড়া ভাবও দূর করবে।
ব্রণের সমস্যা :ব্রণের চিকিৎসা খুব একটা দেখা না গেলেও, লেজারের মাধ্যমে সম্ভব হচ্ছে। এ জন্য কয়েকটি সেশন প্রয়োজন। 
হেয়ার গ্রোথ :এখন অনেকেরই একটি প্রধান সমস্যা চুল পড়া। এ সমস্যার সমাধানও লেজারের মাধ্যমে সম্ভব। চুল কেন পড়ে যাচ্ছে, তার সঠিক কারণ বের করে সে অনুযায়ী চিকিৎসা করতে হবে। তা ছাড়া একটি বিশেষ লেজার ব্যবহার করে চুলের স্বাভাবিক বৃদ্ধিকে বাড়ানো সম্ভব। 
লেজার ফেসিয়াল :লেজার দিয়ে এখন ফেসিয়ালও করানো হয়। এতে আপনার চেহারায় সজীব-সতেজ ভাব ফুটে উঠবে এবং ত্বক অনেক উজ্জ্বল লাগবে। 
শ্বেতী :শ্বেতী রোগীরা শুধু রোগেই ভোগেন না, ভোগেন মনোকষ্টেও। সামাজিকভাবে তারা অনেকটা বিচ্ছিন্ন থাকেন। তাদের অনেকটা সমাধান দিতে লেজার কার্যকর। এর মধ্যে ফটোথেরাপি, ফটোডাইনামিক থেরাপি, মেলানোসাইট ট্রান্সপ্লান্টেশন, গ্রাফটিং উল্লেখযোগ্য।
বডি শেপিং :অ্যাসথেটিক সার্জারির মাধ্যমে মেদ কমানো এবং ত্বক টানটান করার মাধ্যমে বডি শেপিং করা হয়। কেভিটেশন, ভ্যাকুয়াম, রেডিও প্রিকোয়েন্সি, লেজার লাইপোসাকশন এবং ডায়েট প্লানের মাধ্যমে এ চিকিৎসা করা হয়। এতে কয়টি সেশনে মেদ কমানো হবে তাও জানানো হয়। 

লেজার চিকিৎসাকেন্দ্র
লেজার মেডিকেল সেন্টার (সীমান্ত স্কয়ারের পেছনে), রোড-২, ধানমণ্ডি, ঢাকা। ফোন :৯৬১৫০৮, ০১৯১৫৭৫৮৪৪৯। 
লেজার চেইন, হোসাইন প্লাজা, বাড়ি-১, চতুর্থ তলা, রোড-১৫, মিরপুর রোড, ধানমণ্ডি, ঢাকা। ফোন :৮১২৩৪২৩, ০১১৯০৫৪১৯২৭। 
লেজার স্কিন কেয়ার, চৌরঙ্গী ভবন, তৃতীয় তলা, ১২৪/এ, এলিফ্যান্ট রোড, ঢাকা। ফোন :৯৬৬০৬৩৪, ০১৭৩২৩৯৪০০৫। 
লেজার ট্রিট, বাড়ি-৩২, রোড-১১, ব্লক-জি, বনানী, ঢাকা-১২১৩। ফোন :০১৭৫০০১০০২০, ০১৭৫০০১০০৩০।
বাংলাদেশ লেজার স্কিন সেন্টার, বাড়ি-৩৯ (আম্বালা কমপেল্গক্স), রোড-২, ধানমণ্ডি, ঢাকা।

1 comment :

Anonymous said...

lessar er kono side effect nei to?

Beingbd moved as sohoz-tech