Blogger Tricks

ছাতা বর্ষাতি আর জুতা


এ সময় শিশুদেরও লাগবে ছাতা, বর্ষাতি (রেইনকোট) আর জুতা। জেনে নিন এগুলোর খোঁজখবর।
ছাতা : শিশুদের উপযোগী বিভিন্ন ধরনের ছাতা পাওয়া যাচ্ছে বাজারে। ফুল, কার্টুন ইত্যাদি নকশা করা লম্বা স্টিকের ছাতা রয়েছে। হাতে ধরার অংশটুকু বাঁকানো। এ ছাড়া রয়েছে ভাঁজ করা বা ফোল্ডিং ছাতা। ফোল্ডিং ছাতা আবার অটো, ওপেন-লক এবং ম্যানুয়াল_দুই ধরনের পাওয়া যায়। এসব ছাতায় হাত ধরার অংশটুকুতে ফিতা লাগানো থাকে। শিশুদের আকৃষ্ট করতে ফিতার সঙ্গে বাঁশিও লাগানো থাকে। শিশুদের ছাতার আকার সাধারণত বড়দের চেয়ে খানিকটা ছোট হয়। অ্যাটলাস, রিভেরি, পজ ইত্যাদি কম্পানির ছাতার চাহিদা বেশি।
দরদাম : একটু ভালো মানের ছাতার দাম ৪৫০ থেকে ৫৫০ টাকা। কমদামি চাইলে ১৫০ থেকে ২৫০ টাকার মধ্যেই পাওয়া যাবে।
বর্ষাতি : বৃষ্টিতে ছাতার চেয়ে বর্ষাতি (রেইনকোট) বেশি কার্যকর। শিশুদের জন্য আলাদা বর্ষাতি পাওয়া যাচ্ছে। একরঙা, ফুলের নকশা অথবা স্পাইডারম্যান, ব্যাটম্যান, মিকিমাউসসহ বিভিন্ন কার্টুনের নকশা করা বর্ষাতি বেশ জনপ্রিয়। শিশুদের জন্য ফোল্ডিং হুড ও নরমাল হুড_দুই ধরনের বর্ষাতি পাওয়া যায়। বিভিন্ন বর্ষাতির কাপড়ের মধ্যেও ভিন্নতা রয়েছে। সিঙ্গল পার্ট ও ডাবল পার্টের বর্ষাতি পাওয়া যায়। ডাবল পার্ট বর্ষাতির দুই পাশই ব্যবহার করা যায়।
দরদাম : সাধারণ মানের বর্ষাতির দাম ১৫০ টাকা থেকে শুরু। একটু ভালো মানের বর্ষাতি ৪৫০ থেকে ৭০০ টাকার মধ্যেই পাওয়া যাবে।
স্যান্ডেল : জুতার মধ্যে রয়েছে ফ্ল্যাট পাম্প শু, বেবি স্যান্ডেল, স্পোর্টস স্যান্ডেল, স্লিপার ইত্যাদি। এসব জুতার সোল হয় সাধারণত রাবারের এবং ওপরের অংশে লেদার, আর্টিফিশিয়াল লেদার, সিনথেটিক ইত্যাদি ব্যবহার করা হয়। বর্ষার কাদাপানিতে যাতে সহজে নষ্ট না হয়, সে জন্য বর্ষার জুতাগুলো বিশেষভাবে তৈরি। বৃষ্টির পানি ঢুকলেও যাতে আটকে না থেকে সহজে বের হয়ে যায়, সেভাবে জুতাগুলো তৈরি করা হয়। এগুলো ছাড়াও ননব্র্যান্ডের বর্ষার উপযোগী প্লাস্টিকের স্যান্ডেল, চপ্পল ও শু পাওয়া যাচ্ছে। দামও তুলনামূলকভাবে কম।
দরদাম : ফ্ল্যাট পাম্প শু ৫৫০ থেকে ১২৫০ টাকা, স্পোর্টস স্যান্ডেল ৪৯০ থেকে ১২০০, ক্রস বেবি স্যান্ডেল ৩৫০ থেকে ৬৫০, স্লিপার ৩৯০ থেকে ১০০০ টাকা। এ ছাড়া প্লাস্টিক ও রাবারের তৈরি বিভিন্ন ধরনের জুতা পাওয়া যাবে ১৫০ থেকে ৫০০ টাকার মধ্যে।

No comments :

Beingbd moved as sohoz-tech