Blogger Tricks

ব্লগের প্রকারভেদ, ব্লগিং কি?

ব্লগিং কি ?
নিজের প্রত্যাহিক জীবনের কিছু ঘটনা বা একটি নির্দিষ্ট বিষয় নিয়ে ধারাবাহিক ভাবে লিখার মাধ্যমে ইন্টারনেটে সবার সাথে শেয়ার করাকে ব্লগিং বলে। যেসব ওয়েবসাইটে ব্লগিং করা হয় সেসব ওয়েবসাইটকে ব্লগ বলে। এই ব্লগিং বিভিন্ন বিষয় নিয়ে হতে পারে। যেমন সাহিত্য, রাজনীতি, আপনার জীবন, ইন্টারনেট ইত্যাদি।
ব্লগিং কি
ব্লগিং এর প্রকারভেদঃ
সাধারণ ব্লগিং এর কোন প্রকারভেদ নেই কিন্তু ব্লগিং করার উদ্দেশ্যে বিবেচনা করলে ব্লগিংকে দুই ভাগে ভাগ করা যায়।

১) ব্যক্তিগত ব্লগ বা অলাভজনক ব্লগ
২) নির্দিষ্ট বিষয়ের উপর ব্লগ

আমরা দুই নম্বার ব্লগ নিয়ে আলোচনা করবো। ব্লগ অনলাইনে আয় করার জন্য বড় একটি মাধ্যম। ব্লগিং এর মাধ্যমে অনেকেই অর্থ আয় করছেন। আমাদের দেশের অনেকেই চাকরির পাশাপাশি বগিং করে প্রচুর অর্থ আয় করছেন। বগিং এর মাধ্যমে এডসেন্স এর মাধ্যমে, রিভিও পোস্টর মাধ্যমে, এ্যাড বিক্রি করে আয় করা যায়। 

ব্লগিং এর মাধ্যমে আয়ঃ

(১) ব্লগিং এর মাধ্যমে আয় করতে চাইলে আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট বিষয়ের উপর ব্লগিং করতে হবে। কারণ নির্দিষ্ট বিষয়ে ব্লগিং করলে আপনি আপনার মনোযোগ শুধূ একটি বিষয়ের উপর রাখতে পারবেন এবং এতে করে আপনার ব্লগিং করতে অনেক সুবিধা হবে। আপনাকে এমন একটি বিষয় বেছে নিতে হবে যে বিষয়টি আপনি জানেন বুঝেন এবং আপনি সেই বিষয়ের উপর নিয়মিত লিখতে পারবেন। কারণ ব্লগিং করার মূলমন্ত্র হলো ভিজিটররা এসে যাতে আপনার ব্লগ থেকে কিছু শিখতে পারে বা জানতে পারেন। আপনি যদি নিজেই কিছু না জানেন তাহলে ভিজিটরদের কি জানাবেন। তাই বুঝে শুনে ব্লগিং এর বিষয় নির্ধারন করবেন। কথা, বিষয় নির্বাচনের ব্যপারে আরো একটি দিক খেয়াল রাখবেন। সাধারনত কম প্রতিযোগিতার বিষয় বেছে নিবেন। যেমন ধরুন আপনি সফ্‌টওয়্যাররের উপর একটি ব্লগ বানাতে চাচ্ছেন। কিন্তু অনলাইন মার্কেটে সফ্‌টওয়্যার নিয়ে প্রতিযোগীতা অনেক। এতো বিশাল প্রতিযোগীতার মধ্যে আপনি হয়তো সাফল্য পাবেন না। তাই আপনার বিষয়টি যদি সাধারনত কম প্রতিযোগীতার হয় তাহলে অপনি সহজেই সাফল্য পেতে পারেন।

(২) বিষয় নির্বাচনের পর আপনাকে একটি ডোমেইন নেম ও হোষ্টিং কিনতে হবে। 

(৩) আপনার ব্লগ তৈরি করার জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। ব্লগ তৈরি করার জন্য ওয়ার্ডপ্রেস ও জুমলা নামের দুইটি সিএমএস আছে যেগুলোর মাধ্যমে প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই অনায়াসেই ব্লগ সাইট তৈরি করতে পারবেন।

(৪) এবার যে বিষয়টি পছন্দ করেছেন সে বিষয়ের উপর ধারাবাহিক ভাবে পোস্ট লিখতে থাকুন। ধারাবাহিকভাবে বলতে এখানে ঘন্টায় ঘন্টায় বোঝানো হচ্ছে না বরং দুই তিন দিন পরপর বা সপ্তাহে একটি অথবা দুইটি করে পোস্ট লিখুন এবং সাফল্য পেলে লিখতে থাকুন।

(৫) ৫-৬টি পোস্ট হলে এডসেন্স এর কোড বসান। কোড বসানোর সমায় এডসেন্সের অধ্যায়ে আলোচিত সব কৌশলগুলো কাজে লাগান।

(৬) ব্লগিং এর মাধ্যমে আয় করতে হলে আপনাকে অবশ্যই (এস ই ও) র্সাচ ইজ্ঞিন অফটমাইজিশণ জানতে হবে। নিয়মিত আপনার ব্লগের (এস ই ও) করতে হবে। মনে রাখবেন আপনার বগে যত বেশি ভিজিটর আপনার লাভ বা আয় ততবেশি হবে। তাই আপনাকে বিভিন্ন উপায় অবলম্বন করে আপনার ব্লগের ভিজিটর বাড়াতে হবে। এ জন্য র্সাচ ইজ্ঞিন খুব বড় একটি ব্যাপার। র্সাচ ইজ্ঞিন থেকে সাফল্য পাবার একমাত্র মাধ্যম হলো ব্লগের এস ই ও করা।

No comments :

Beingbd moved as sohoz-tech