Blogger Tricks

একজন ভাল ব্লগার কি কি বিষয় অনুসরণ করে থাকেন?


ব্লগিং এর বয়স খুব বেশি না। আর এ অল্প সময়ে অনেকে অনলাইনে বিশাল ব্যাক্তিত্বে পরিনত হয়েছেন। বিভিন্ন ব্লগে বিভিন্ন টিপস ট্রিক্স দেখেছি ।
তবে বিশ্ব বিখ্যাত ব্লগারদের মধ্যে বেশ
কিছু বিষয় দেখা গেছে। তারই কয়েকটি বিষয় আলোচনা করা হলোঃ

১. প্রতিটি মতামতের জবাব ২৪ ঘন্টার মধ্যে দেওয়ার চেষ্টা করা উচিৎ। অনেক পাঠক মতামত দিয়ে তার জবাব খোজতে বিভিন্ন সময় ওয়েবসাইটটিতে আসে। আর তার মতামতের মূল্যায়ন হয় এটা জানলে নিয়মিত গঠনমূলক আলোচনা হতে পারে।
২. নিয়মিত পোষ্ট লেখা সবচেয়ে কষ্টের কাজ। তার পরেও নিয়মিত ব্লগিং করার একটা অভ্যাস করে নিতে পারলে ভাল। অনেক সময় নিয়মিত লেখার বিষয় খুজে পাওয়া যায় না। কিন্তু প্রফেশনালদের জন্য নিয়মিত চেষ্টা করা বা কিছু লেখা ভবিষ্যতে প্রকাশের জন্য রেখে দেওয়াও যেতে পারে।
৩. (স্প্যাম ছাড়া) কোন বিষয়ের বিরুদ্ধে মতামত মুছে ফেলার বিপক্ষে আমি। সহনীয় ভাষায় সমালোচনা হতে পারে।
৪.ব্লগিং জগতটা অন্য সব লেখক পাঠকের চেয়ে একটু ভিন্ন। এখানে যোগাযোগের বেপারটা একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশে সাম্প্রতিক ব্লগারদের বিভিন্ন সময়ে মিটআপের বা সভা সেমিনারের ব্যাবস্থা হয়। সেখানে উপস্থিত থাকলে আরও নতুন কোন সম্পর্ক ও নেটওয়ার্ক সৃষ্টি হতে পারে।
৫. ব্লগ থেকে টাকা আয়ের চেষ্টা করা খারাপ কোন কিছু না। এটা ব্লগের সমৃদ্ধির জন্য দরকারী।
৬. সবচেয়ে বড় কথা, লেখালেখি করলে অনেক অনেক বিষয় শিখা যায়। গভীরভাবে বেশ কিছু বিষয় উপলব্ধি করা যায়। নিজেকে প্রকাশ করা ও অণ্যদের এ বেপারে ধারনার একটি সুবিধাজনক পরিবেশ তৈরী হয়। আর তাই নিয়মিত ব্লগিং করা খুব প্রয়োজনীয়।
Wallpapers World

No comments :

Beingbd moved as sohoz-tech