Blogger Tricks

এস.ই.ও

ইন্টারনেট জগতকে শাসন করছে একটি মাত্র শব্দ, সেটি হচ্ছে এসইও। এসইও হচ্ছে এমন একটি চলমান প্রক্রিয়া যার মাধ্যমে একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্বপূর্ণ করে তোলা হয়। যার ফলে দেখা যায় ওয়েবমাস্টাররা তাদের ব্লগ বা ওয়েবসাইটকে জনপ্রিয় করতে কন্টেটের চেয়ে এসইও বিষয়টিকে বেশী গুরুত্ব দেয়। এতে করে অনেক ভালো ওয়েবসাইট মান সম্পন্ন কন্টেট থাকা সত্ত্বেও ট্রাফিকের কাছে সহজে পৌঁছায় না আবার অনেক অপ্রয়োজনীয় ব্লগ বা ওয়েবসাইট মান সম্পন্ন কন্টেট না থাকলেও অতিরিক্ত এসইও’র কারনে পেজ র‍্যাংকিংয়ে সামনে চলে আসে। ফলে ট্রাফিক প্রয়োজনীয় কন্টেট না পেয়ে বিরক্ত এবং বিভ্রান্ত হন।
সম্প্রতি এক সেমিনারে গুগলের সার্চ ইঞ্জিন বিভাগের ম্যাট কাটস জানান ‘অতিরিক্ত সার্চ ইঞ্জিন অপটিমাইজ করলে পেজ র‍্যাংক কমিয়ে দিবে গুগল’। গুগল তাদের অনুসন্ধানে পরিবর্তন এনেছে যেখানে শুধু ভালমানের এবং তথ্যবহুল ওয়েবসাইটই সর্বাধিক প্রাধান্য পাবে। তবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেসন একটি নির্দিষ্ট সীমাবদ্ধতার মাঝে অবস্থান করবে। ফলে কম গুরুত্বপূর্ণ সাইটগুলো কোনভাবেই অতিরিক্ত সার্চ ইঞ্জিন অপটিমাইজেসনের ফলে সামনের সারিতে আসতে পারবেনা।

পেঙ্গুইন আপডেটের পর দক্ষ ওয়েব মাস্টারগন তাদের এসইও কৌশলে পরিবর্তন এনেছে।  অটোমেটেড ব্ল্যাকহ্যাট ট্রিক্স সম্বলিত স্প্যামি লিংকবিল্ডিং প্রসেসকে এনকাউন্টার করা এবং কোয়ালিটি সম্পন্ন ন্যাচারাল ও ফ্রেস লিংক গুলোকে পেজ র‍্যাংকিংয়ে প্রাধান্য দেওয়াই পেঙ্গুইন আপডেটের মূল লক্ষ্য। সুতরাং লিংক বিল্ডিং প্রসেস কোন মতেই যেন আনন্যাচারাল নয়, গুগলের জন্য লিংক হবে ন্যাচারাললিংক।আজকের এই পেঙ্গুইন  যুগে এসইও’র ক্ষেত্রে কয়েকটি বিষয় এভোয়েড করলে সফলতা পাওয়া সম্ভব।

১. একই ডোমেইন থেকে লিংক নেওয়া পরিহার করতে হবে।
২. ইরিলেভেন্ট পেজে অতিরিক্ত ইন্টারনাল লিংকিং করা যাবে না।
৩. ডুফলো এর পাশাপাশি নোফলো লিংকিং ও করতে হবে।
৪. ডিপ লিংকিং করতে হবে অর্থাৎ শুধু হোম পেজকেই নয় ইনার পেজকেও লিংকিং করতে হবে।
৫. ইরিলেভেন্ট সাইটে ফুটার বা সাইডবারে লিংকিং (যেটা সব পেজেই থাকে) অ্যান্ড ব্লগরল লিংকস পরিহার করতে হবে।
৬. লো কোয়ালিটি ব্যাকলিংকস পরিহার করতে হবে।
৭. ইরিলেভেন্ট সাইটে লিংকিং পরিহার করতে হবে।
৮. শুধু মাত্র একটি উৎস থেকে ব্যাকলিংক না করে বিভিন্ন উৎস থেকে লিংকিং করতে পারেন।
৯. কোন ভাবেই দ্রুত লিংকবিল্ডিং করা যাবেনা। দিনে সর্বোচ্চ ৪/৫টার বেশি  যেন না হয় সে দিকে খেয়াল রাখতে হবে অন্যথায় হিতে বিপরীত হতে পারে।
১০. লিংক বিল্ডিং এর সময় এ্যানকর টেক্সটকে যথা সম্ভব ডাইভার্সিফাই করতে হবে যাতে করে এটা ন্যাচারাল লাগে গুগল যাতে কোন ক্রমেই না বুঝতে পারে এটা আনন্যাচারাল।
এছাড়া গুগল পেঙ্গুইন আপডেট থেকে ভালো ফলাফল পেতে হলে কনটেন্ট মার্কেটিং উইথ স্পূন আর্টিকেল, ফোরাম প্রোফাইল লিংক বিল্ডিং, লিংক এক্সচেঞ্জ, লো কোয়ালিটি প্রেস রিলিজ, সোস্যাল বুক মার্কিং এই বিষয়গুলো এড়িয়ে যাওয়া ভালো। উপরোক্ত নিয়ম মেনে কনটেন্টকে সবোর্চ্চ গুরুত্ব দিয়ে লিংক বিল্ডিং চালিয়ে যেতে হবে তাহলেই আসবে সফলতা।

No comments :

Beingbd moved as sohoz-tech