Blogger Tricks

জেনে নিন আপনার ওয়েবসাইট সব ব্রাউজার সমর্থিত কিনা..

একটি ওয়েব সাইট তৈরি করার পর সেই ওয়েবসাইটটা ঠিকমত সব ব্রাউজারে কাজ করছে কিনা বা ঠিকমত প্রদর্শন করছে কিনা, তা একজন ওয়েব ডেভলপারকে খেয়াল রাখতে হয়।

কারন আমরা জানিনা, কোন ব্যবহারকারী কোন ব্রাউজার ব্যবহার করছে। আবার আমাদের পক্ষে এটাও সম্ভব নয় একটার পর একটা ব্রাউজার ইনস্টল করে চেক করে দেখা আমাদের ওয়েবসাইটা ঠিকমত ব্রাউজারে প্রদর্শন করছে কিনা। আমার মনে পড়ে একবার আমি একটা ওয়েবসাইটের কাজ কমপ্লিট করার পর তা যখন ইন্টারনেট এক্সপ্লোরারে চালু করলাম দেখলাম সব ঠিক আছে। কিন্তু যখন তা মজিলা ফায়ারফক্সে চালু করলাম দেখলাম আমার ওয়েবসাইটের হিডার গেছে ফুটারে আর ফুটার গেছে হিডারে । দেখে তো আমার মাথা গরম।
পরে অবশ্য তা ঠিক করেছিলাম। যাই হোক আপনি এখন ইচ্ছে করলে জানতে পারেন কোন ব্রাউজার কিভাবে আপনার তৈরি করা ওয়েবসাইটকে কিভাবে প্রদর্শন করছে। আর এ জন্য আপনাকে বেশি কিছু করতে হবেনা শুধু এই ব্রাউজার শটস ওয়েবসাইটে  যেতে হবে।

এরপর নিদ্দিষ্ঠ ঘরে আপনার তৈরি করা ওয়েবসাইটের ইউআরএল দিন। আপনি যে যে ব্রাউজারের জন্য সাইটটি ঠিক আছে কিনা জানতে চান সে ব্রাউজারের ভার্সন ঠিক করে দিন। তারপরে সাবমিট বাটনে ক্লিক করুন। দেখবেন কিছুক্ষনের মধ্যে কোন ব্রাউজার কিভাবে আপনার তৈরি করা ওয়েবসাইটকে কিভাবে প্রদর্শন করছে তা প্রদর্শণ করবে। আপনি ইচ্ছে করলে এই রেজাল্টের স্কীনশর্টটি ডাউনলোড করে নিতে পারেন।

No comments :

Beingbd moved as sohoz-tech